Bartaman Patrika
বিদেশ
 

করোনার তোয়াক্কা না করে ইংল্যান্ডে
মরশুমের উষ্ণতম দিনে সৈকতে ঢল 

লন্ডন: দীর্ঘ কয়েক মাস ধরে ঘরবন্দি। লকডাউন শিথিল হলেও নিত্যদিনের স্বাভাবিকতায় সেই বাধা থেকেই গিয়েছে। তাই মরশুমের সবথেকে গরমের দিনে আর ঘরে আটকে থাকতে পারেননি মানুষ। করোনার তোয়াক্কা না করে দক্ষিণ ইংল্যান্ডের ডোরসেটের দু’টি সমুদ্র সৈকতকে রীতিমতো ছুটির দিনের পিকনিক স্পট বানিয়ে ফেললেন তাঁরা।
বিশদ
লাদেনকে ‘শহিদ’ আখ্যা
দিয়ে বিতর্কে ইমরান খান

ইসলামাবাদ: আমেরিকায় ৯/১১ হামলার মূল চক্রী সে। আল কায়েদার সুপ্রিমো। সেই ওসামা বিন লাদেনকেই কি না ‘শহিদ’ আখ্যা দিয়ে বসলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সন্ত্রাসবাদে মদত দেওয়া, জঙ্গিদের অর্থ জোগানোর মতো মারাত্মক অভিযোগে এমনিতেই জেরবার পাকিস্তান।
বিশদ

27th  June, 2020
দেশের স্বার্থে তৃতীয়বার বিয়ে বাতিল
করলেন ডেনমার্কের প্রধানমন্ত্রী

কোপেনহেগেন: কিছুতেই বিয়ের জন্য সময় বার করতে পারছেন না ডেনমার্কের প্রধানমন্ত্রী মিট ফ্রেডরিকসেন। আগে দু’বার বিয়ের দিনক্ষণ ঠিক হয়েছিল। কিন্তু জরুরি কাজ পড়ে যাওয়ায় বিয়েটা আর করা হয়ে ওঠেনি। এবার ১৮ জুলাই দীর্ঘদিনের বন্ধু বোকে বিয়ে করবেন বলে মনস্থ করেছিলেন।
বিশদ

27th  June, 2020
 ব্রাজিলে বিদ্যুৎ ঝলকানির রেকর্ড

  রাষ্ট্রসঙ্ঘ: বিদ্যুতের ঝলকানির নয়া রেকর্ড হল ব্রাজিলে। গত বছর ৩১ অক্টোবর ব্রাজিলের আকাশজুড়ে ছড়িয়ে পড়ে এই বিদ্যুৎ। এর দৈর্ঘ্য ৭০০ কিলোমিটারেরও বেশি ছিল বলে জানিয়েছে বিশ্ব আবহাওয়া সংস্থা। বিশদ

27th  June, 2020
জঙ্গি দমনে ভারতের ভূয়সী প্রশংসা
করে রিপোর্ট মার্কিন বিদেশ দপ্তরের

 ওয়াশিংটন: জঙ্গি দমন ও নাশকতামূলক কার্যকলাপ প্রতিরোধে ভালো কাজের জন্য মোদি সরকারকে দরাজ সার্টিফিকেট দিল মার্কিন বিদেশ দপ্তর। বুধবার দপ্তরের তরফে প্রকাশিত ২০১৯ সালের সন্ত্রাস বিষয়ক রিপোর্টে বিগত বছরে ভারত সহ বিভিন্ন দেশে ঘটে যাওয়া কিছু রক্তক্ষয়ী সন্ত্রাসী হামলার খতিয়ান পেশ করা হয়। বিশদ

27th  June, 2020
দ্বিতীয় দফায় করোনা সংক্রমণের
জন্য ব্রিটেনকে প্রস্তুত থাকার বার্তা

লন্ডন: গোটা বিশ্ব এখন করোনার দ্বিতীয় পর্যায় মোকাবিলার প্রস্তুতি নিচ্ছে। এখনও অনেক দেশই প্রথম দফার করোনা সংক্রমণকে নিয়ন্ত্রণ করতে পারেনি। এই অবস্থায় দ্বিতীয় দফায় ভাইরাস ছড়িয়ে পড়ার আতঙ্ক বেড়েছে চীন, দক্ষিণ কোরিয়া থেকে শুরু করে ইউরোপের নানা দেশে। এই অবস্থায় করোনা ‘ফেজ টু’র মোকাবিলা করার জন্য ব্রিটেনকে প্রস্তুত হওয়ার পরামর্শ দিলেন চিকিৎসকরা।
বিশদ

26th  June, 2020
অক্টোবরেই আসছে করোনার ভ্যাকসিন,
আশায় অক্সফোর্ডের গবেষকরা 

লন্ডন: খুব শীঘ্রই করোনা মহামারী থেকে রেহাই পেতে চলেছে বিশ্ববাসী। সবকিছু ঠিকঠাক চললে আগামী অক্টোবরেই আত্মপ্রকাশ করবে কোভিড-১৯-এর প্রতিষেধক ভ্যাকসিন। সৌজন্যে, অক্সফোর্ড ইউনিভার্সিটি। ইতিমধ্যে তারা তাদের সম্ভাব্য চ্যাডক্স১ এনকোভ-১৯ ভ্যাকসিনের তৃতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে।
বিশদ

26th  June, 2020
 দুবাইয়ে খুন ভারতীয়
দম্পতি, ধৃত পাকিস্তানি

 দুবাই: দুবাইতে পাকিস্তানি আততায়ীর হাতে খুন হলেন এক ভারতীয় দম্পতি। তাঁদের নাম হীরেন ও বিধি আধিয়া। তাঁদের এক মেয়েও আততায়ীর ছুরির আঘাতে জখম হয়েছে। একটি দু’তলার ভিলাতে দুই মেয়েকে নিয়ে থাকতেন তাঁরা।
বিশদ

26th  June, 2020
কোভিডের দ্বিতীয় দফার
সংক্রমণ ঘিরে নয়া আতঙ্ক

  ওয়াশিংটন: গত দু’মাসে আমেরিকায় রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। সংক্রমণের শিখরে পৌঁছনোর সময় যে অবস্থা ছিল, ফের সেই জায়গাতেই ফিরে এসেছে দেশ। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, আমেরিকায় গত ৯ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত সংক্রামিত হয়েছেন ৩৬ হাজার ৪০০ জন।
বিশদ

25th  June, 2020
মস্কোয় ভিক্টরি ডে প্যারেডে
যোগ দিল তিন বাহিনী

মস্কো (পিটিআই): লাদাখ সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনার আবহেই রাশিয়ার সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করতে মস্কো গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বুধবার মস্কোর রেড স্কোয়ারে ৭৫তম ‘ভিক্টরি ডে প্যারেড’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি।
বিশদ

25th  June, 2020
করোনা গবেষণায় সবচেয়ে দ্রুতগতির
সুপারকম্পিউটার জাপানের ‘ফুগাকু’

  টোকিও: দীর্ঘ কয়েক বছর পর আবার বিশ্বের দ্রুতগতির সুপার কম্পিউটারের তালিকার শীর্ষে ফিরল জাপান। ‘ফুগাকু’ নামে ওই সুপার কম্পিউটারটির নির্মাতা জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান ফুজিৎসু এবং সরকারি গবেষণা সংস্থা রাইকেন। যা ব্যবহার করে বর্তমানে করোনা ভাইরাসের বিস্তার ও চিকিৎসা সংক্রান্ত গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা।
বিশদ

25th  June, 2020
উষ্ণায়নের জেরে গলছে বরফ, বিশেষ
ত্রিপল দিয়ে ঢাকা হল ইতালির হিমবাহ

 রোম: ধবধবে দুধসাদা রঙের আচ্ছাদন। দূর থেকে খালি চোখে আচ্ছাদন বলে মনে নাও হতে পারে। কেউ ভাবতেই পারেন, সাদা বরফের চাদরে গোটা উপত্যকা মোড়া। কিন্তু একটু তলিয়ে দেখলে বোঝা যাবে, আসলে সাদা কাপড়ের পরত। স্থান — উত্তর ইতালির প্রেসেনা হিমবাহ।
বিশদ

25th  June, 2020
 ভারতীয় বংশোদ্ভূত পরিবারের তিন সদস্যের রহস্যমৃত্যু

  নিউ ইয়র্ক: আমেরিকার নিউ জার্সির ইস্ট ব্রান্সউইকে ভারতীয় বংশোদ্ভূত একই পরিবারের তিন সদস্যের রহস্যজনক মৃত্যু হয়েছে। সোমবার বাড়ির সুইমিং পুল থেকে ভারত প্যাটেল (৬২), তাঁর পুত্রবধূ নিশা (৩৩) ও নাতনির মৃতদেহ উদ্ধার করে পুলিস। বিশদ

25th  June, 2020
করোনা সচেতনতা: কমেডিয়ান মিস্টার
বিনকে দিয়ে প্রচারে উদ্যোগী হু 

জেনিভা: আধবুড়ো শরীর নিয়ে শিশুসুলভ আচরণের জন্য পৃথিবী বিখ্যাত কমেডিয়ান মিস্টার বিন। তাঁকে দিয়েই এবার করোনা নিয়ে আতঙ্কিত বিশ্বকে সচেতন করার প্রচার শুরু করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।   বিশদ

24th  June, 2020
ফের কৃষ্ণাঙ্গকে শ্বাসরোধ করে শাস্তি,
নিউ ইয়র্কে সাসপেন্ড পুলিস অফিসার 

নিউ ইয়র্ক: ফের এক কৃষ্ণাঙ্গকে নিষ্ঠুরভাবে শ্বাসরোধ করে শাস্তি দেওয়ার অভিযোগে সাসপেন্ড করা হল নিউইয়র্ক সিটি পুলিসের এক অধিকারিককে। এব্যাপারে একটি ভিডিও সামনে আসার পরই ওই পুলিস অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। 
বিশদ

24th  June, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, লালবাগ: বৃহস্পতিবার লালগোলা থানার নাটাতলা মোড় সংলগ্ন এলাকা থেকে নিষিদ্ধ তরল মাদক কোডাইন ফসফেট সহ এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিস। ধৃতের নাম আনোয়ার শেখ। তার বাড়ি লালগোলা থানার তারানগরে।   ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রতিবেশী দেশ চীন থেকে যে কোনও সময় শুরু হতে পারে সাইবার আক্রমণ। বিনা খরচে কোভিড পরীক্ষা করিয়ে দেওয়ার টোপ দিয়ে যে কোনও লোকের কাছে ই-মেল বা এসএমএস আসতে পারে।   ...

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লকডাউনের সুযোগে খাদ্যে ভেজাল মেশানোর অভিযোগ উঠছে। এই প্রবণতা বাড়ছে দেখেই রাজ্যগুলিকে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিল কেন্দ্র।   ...

চণ্ডীগড়: ভারতের নামী শ্যুটার অভিষেক ভার্মা কম্পিউটার সায়েন্সে বি-টেক ডিগ্রি অর্জন করেছেন। সাইবার ক্রাইম নিয়ে চলছে পড়াশোনা। বিশ্বকাপ শ্যুটিংয়ের জোড়া সোনা জয়ী হরিয়ানার এই শ্যুটারের লক্ষ্য, আইনজীবী তথা সাইবার ক্রাইম বিশেষজ্ঞ হওয়া। ভবিষ্যতে এই বিষয়ে মামলা লড়তে চান তিনি।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শত্রুরা পরাভূত হবে। কর্মে পরিবর্তনের সম্ভাবনা। স্থাবর ও অস্থাবর সম্পদের জন্য ব্যয়-বৃদ্ধির যোগ আছে। কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ
১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু
১৯৯২: টেনিস খেলোয়াড় ইয়ুকি ভামরির জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.০৯ টাকা ৭৫.৮১ টাকা
পাউন্ড ৯১.৬৯ টাকা ৯৪.৯৯ টাকা
ইউরো ৮২.৬৫ টাকা ৮৫.৭৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৮, ৯৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৬, ৪৭০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭, ১৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৮, ৯৮০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৯, ০৮০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৯ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী ২০/৪২ দিবা ১/১৭। জ্যেষ্ঠা ৪৭/৫০ রাত্রি ১২/৮। সূর্যোদয় ৫/০/৬, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/২৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫২ মধ্যে পুনঃ ৩/৩/৩৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৪১ মধ্যে। কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে। 
১৮ আষাঢ় ১৪২৭, ৩ জুলাই ২০২০, শুক্রবার, ত্রয়োদশী দিবা ১২/৫০। জ্যেষ্ঠা নক্ষত্র রাত্রি ১২/২৭। সূযোদয় ৫/০, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/০ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/২ গতে ১০/২২ মধ্যে। 
১১ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রুরা পরাভূত হবে। বৃষ: বিদ্যার্থীদের সামনে ভালো সুযোগ। মিথুন: কর্মে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯০২: স্বামী বিবেকানন্দের প্রয়াণ ১৯৩৪: নোবেলজয়ী বিজ্ঞানী মেরি কুরির মৃত্যু ...বিশদ

07:03:20 PM

মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ছাড়াল 
মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দু’লক্ষ ছাড়িয়ে গেল। শনিবার রাতে ...বিশদ

09:57:35 PM

বেলভেড়িয়া রোডে বহুতলে আগুন, অকুস্থলে দমকলের ৫টি ইঞ্জিন 

09:25:00 PM

গুলিবিদ্ধ উত্তর বারাকপুরের কাউন্সিলার 
উত্তর বারাকপুরের তৃণমূল কাউন্সিলারকে গুলি করে খুনের চেষ্টা। গুলিবিদ্ধ কাউন্সিলার ...বিশদ

09:23:35 PM

কর্ণাটকে করোনা পজিটিভ আরও ১,৮৩৯ জন, মোট আক্রান্ত ১১,৯৬৬ 

08:58:07 PM